বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১০:৩৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
Logo করোনা পরীক্ষার সূত্র ধরে ১৮ বছরের পলাতক আসামি গ্রেপ্তার Logo হোটেল-রেস্তোরাঁর কর্মীদের প্রশিক্ষণ দেবে ঢাকা উত্তর সিটি Logo স্পনসর বানানোর নামে ‘চাঁদাবাজি’ Logo বিনা নোটিশেই অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে: মেয়র আতিক Logo উচ্ছেদ অভিযানে মেয়রকে বাধা, ২ মহিলা নেত্রী আটক Logo তাড়াশে স্বাস্থ্যবিধি না মানায় জরিমানা গুনলেন ৯ জন Logo ধর্ষণের শিকার শিশু: অজুহাতে ভর্তি বাতিল! Logo বাবার মরদেহ দেখে ছেলের মৃত্যু! Logo তুরস্ক প্রেসিডেন্টকে ‘ষাঁড়’ বলায় কারাগারে সাংবাদিক Logo চোখ ধাঁধানো ঢাকা টাঙ্গাইল চার লেন Logo স্বতন্ত্র প্রার্থীদের এলাকা ছাড়া করার নির্দেশ আওয়ামী লীগ নেতার! Logo দুই সন্তান জাপানি মায়ের কাছে থাকবে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত Logo ‘সারোগেট পদ্ধতিতে সন্তানকে স্বাগত জানিয়েছি’ Logo বিশ্বকাপে ভারত-পাকিস্তানের গ্রুপে পড়ল বাংলাদেশ Logo আইপিএলে নিলামে সর্বোচ্চ দামে সাকিব-মোস্তাফিজ Logo গভীর রাতে মদ্যপ অবস্থায় বন্ধুসহ স্পর্শিয়া আটক Logo চিত্রনায়ক ইমনকে লাঞ্ছিত, এফডিসিতে তুমুল উত্তেজনা Logo ফের করোনায় আক্রান্ত হলেন পূর্ণিমা Logo হোয়াটসঅ্যাপেও আসছে মেসেজ রিয়্যাকশন ফিচা Logo ধর্ষণ ও পরে শ্বাসরোধে হত্যা নায়িকা শিমুর ডিএনএ টেস্ট করছেন চিকিৎসকরা Logo শাওনের ঘোরাঘুরি Logo আশা করেননি, তবে আত্মবিশ্বাসী ছিলেন Logo ‘আমাদের বিয়েতে গায়েহলুদ, মেহেদি, নতুন শাড়ি কিছুই ছিল না’ Logo ট্রাফিক পুলিশকে টাকা ছুড়ে মারলেন ক্ষুব্ধ বিদেশি Logo জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ কাল Logo নৌকাকে ছাড়িয়ে গেছে ‘স্বতন্ত্র’ Logo বগুড়ার ১৪ ইউপির ৭টিতে বিএনপি নেতাদের জয় Logo বিনা ভোটে নির্বাচিত হওয়া গণতন্ত্রের জন্য ভালো নয় Logo জনঘনত্ব ঢাকার চার এলাকায় Logo ১১ বছর পরে কন্যা সন্তানের মা হলেন তিশা

বাড়ছে বিদ্যুৎ বিল: কোন গ্রাহক কত টাকা দেবেন?

জনপ্রিয় খবর প্রতিনিধি : / ১৪৫ বার পঠিত
সময়: রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১, ৮:৪৭ অপরাহ্ণ

সরকার পাইকারি, খুচরা ও সঞ্চালন- এই তিন ক্ষেত্রেই বিদ্যুতের দাম আরেক দফা বাড়িয়েছে। দুই বছরের বেশি সময় পর বিদ্যুতের এই দাম বাড়ানোর যুক্তি হিসেবে এই খাতে ব্যয় বৃদ্ধিকে কারণ দেখিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। অপরদিকে এই দাম বৃদ্ধি অযৌক্তিক বলে দাবি করেছে ভোক্তা সংগঠন ক্যাব। বিইআরসি সূত্রে জানা গেছে, বিদ্যুতের এই দাম মার্চ মাস থেকে কার্যকর হবে অর্থাৎ এপ্রিল মাসে গ্রাহকরা এই বাড়তি দামে বিদ্যুত বিল দেবেন। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের আদেশে বলা হয়, আবাসিকের লাইফ লাইন গ্রাহকদের (০ থেকে ৫০ ইউনিট বিদ্যুৎ ব্যবহারকারী) প্রতি ইউনিট বিদ্যুতের দাম করা হয়েছে ৩ টাকা ৫০ পয়সা থেকে বাড়িয়ে ৩ টাকা ৭৫ পয়সা।

সাধারণ গ্রাহকদের ক্ষেত্রে প্রথম ধাপে ০ থেকে ৭৫ ইউনিট বিদ্যুৎ ব্যবহারকারীর বিদ্যুতের দাম ৪ টাকা থেকে বাড়িয়ে ৪ টাকা ১৯ পয়সা, দ্বিতীয় ধাপে ৭৬ থেকে ২০০ ইউনিটের জন্য ৫ টাকা ৪৫ পয়সা থেকে বাড়িয়ে ৫ টাকা ৭২ পয়সা, তৃতীয় ধাপে ২০১ থেকে ৩০০ ইউনিটের জন্য ৫ টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে ৬ টাকা, চতুর্থ ধাপে ৩০১ থেকে ৪০০ ইউনিট পর্যন্ত ব্যবহারকারীদের ইউনিট মূল্য ৬ টাকা ০২ পয়সা থেকে বাড়িয়ে ৬ টাকা ৩৪ পয়সা, পঞ্চম ধাপে ৪০১ থেকে ৬০০ ইউনিট পর্যন্ত ৯ টাকা ৩০ পয়সা থেকে বাড়িয়ে ৯ টাকা ৯৪ পয়সা এবং ষষ্ঠ ধাপে ৬০০ ইউনিটের ওপরে বিদ্যুৎ ব্যবহারকারীদের বিদ্যুতের দাম প্রতি ইউনিটে ১০ টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে ১১ টাকা ৪৬ পয়সা করা হয়েছে।

কমিশন সূত্র জানায়, লাইফ লাইন গ্রাহকদের ক্ষেত্রে বিদ্যুতের দাম বাড়ছে ৫ টাকা থেকে ১৭ টাকা ৫০ পয়সা পর্যন্ত। গ্রাহকদের বিল ক্ষেত্রভেদে ২১৫-২১৯ টাকা থেকে বেড়ে ২২০-২২৪ টাকা এবং ২০০ টাকা থেকে বেড়ে ২১৭ টাকা ৫০ পয়সা হতে পারে।

জানা গেছে, নিম্নমধ্যবিত্ত গ্রাহকদের ক্ষেত্রে বিদ্যুতের দাম বাড়বে ৪৪ টাকা। যাদের আগে বিল আসতো ৭৫৯ টাকা তাদের বিল এখন বেড়ে দাঁড়াবে ৮০৩ টাকা। একইভাবে মধ্যবিত্ত গ্রাহকদের দাম বাড়ছে ১১৪ টাকা। যাদের বিল আগে আসতো ১ হাজার ৯৫২ টাকা তাদের এখন বিল আসবে ২ হাজার ৬৬ টাকা। সেচ গ্রাহকদের বাড়ছে ১৮৮ টাকা। আগে যেখান তাদের বিল আসতো ৩ হাজার ২৬০ টাকা, এখন দাম বাড়ার ফলে আসবে ৩ হাজার ৪৪৮ টাকা।

একইভাবে ক্ষুদ্রশিল্প গ্রাহকদের বাড়ছে ৮১০ টাকা। আগে যেখানে তাদের বিল আসতো ১৬ হাজার ৫৫০ টাকা, এখন আসবে ১৭ হাজার ৩৬০ টাকা। মাঝারি শিল্পের ক্ষেত্রে বেড়েছে ১৭ হাজার ৩৪০ টাকা। এখন যাদের বিল আসে ৩ লাখ ২৬ হাজার, তাদের বিল বেড়ে দাঁড়াবে ৩ লাখ ৪৪ হাজার টাকা। বৃহৎশিল্প গ্রাহকদের ক্ষেত্রে দাম বেড়েছে ৮ লাখ ৭০ হাজার টাকা। এখন যারা বিল দেন ১ কোটি ৬২ লাখ ৪০ হাজার টাকা, দাম বাড়ার পর বিল দেবেন ১ কোটি ৭১ লাখ ৪০ হাজার টাকা।

মনে করি,

একটি কম্পিউটারের পাওয়ার 120 ওয়াট

সরবরাহ ভোল্টেজ 216 ভোল্ট

বিদ্যুত বিল নির্ণয়ের নিয়ম ঃ

যেহেতু কম্পিউটার টির পাওয়ার 120 ওয়াট, সেহেতু এটি প্রতি ঘন্টায় 120 ওয়াট খরচ করবে । 

প্রতিদিন 8 ঘন্টা চললে দৈনিক পাওয়ার খরচ হবে = লোডের পাওয়ার × কত ঘন্ট ব্যবহার হয়

অতএব, দৈনিক পাওয়ার খরচ = 8×120 = 960 ওয়াট-আওয়ার । 

তাহলে দৈনিক বিদ্যুৎ খরচ হবে=মোট পাওয়ার /1000 []

অতএব, বিদ্যুৎ খরচ= 960/1000 = 0.96 কিলোওয়াট-আওয়ার। [প্রায় 1 ইউনিট ।]

যদি প্রতি ইউনিট বিদ্যুৎ বিল 4 টাকা হয় । 

তাহলে প্রতিদিন একটি কম্পিউটারের জন্য 4 টাকা খরচ হবে । 

মাসিক বিলের হিসাব = মোট ইউনিট × প্রতি ইউনিট কত টাকা × কত দিনে একমাস তার সংখ্যা
[যেমন-28, 29, 30 ও31 দিনে একমাস হয় ।]

অতএব, মাসিক বিল = 1×4×30 = 120 টাকা অথবা 24 ঘন্টা কম্পিউটার চললে খরচ হবে = 360 টাকা ।

কোন সমস্যা থাকলে এখানে ক্লিক করুন

ধন্যবাদ ।

 

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

মুজিব শতবর্ষ

সুরক্ষা অনলাই পোটার্ল

বাংলা পত্রিকাসমূহ

ইতিহাসের এই দিনে

বাংলাদেশের ৩৫০ ‍জন এমপিদের তালিকা

বিজ্ঞাপন

Web Deveoped By IT DOMAIN HOST