শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৯:৫৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
Logo বিশ্বের সবচেয়ে ১০ দূষিত শহরের ৯টি ভারতে, বাংলাদেশে শীর্ষে মানিকগঞ্জ Logo সন্তান জন্ম দিয়েই পরীক্ষার হলে মা Logo বিচারিক ক্ষমতা কেড়ে নেওয়া হলো কামরুন্নাহারের Logo বেপরোয়া গাড়ির ধাক্কায় হাসপাতালে ফুটফুটে ইব্রাহিম, কাঁদছেন মা Logo শিশুর মুখে গামছা বেঁধে ধর্ষণ, অভিযুক্ত আটক Logo হঠাৎ করেই কুমিল্লায় কার্যালয়ে ঢুকে কাউন্সিলরসহ দুজনকে গুলি করে হত্যা Logo প্রবাসী ভাইয়ের পরীক্ষা দিতে গিয়ে কারাগারে ছোটভাই Logo আজ খুলনায় পুলিশকে ধাওয়া করার যে ছবিটি ভাইরাল….. Logo চালকের এক হাতে পান অন্য হাতে চুন, উল্টে গেলো বাস Logo অফিস কক্ষে এক তরুণীর সঙ্গে উপজেলা চেয়ার‍ম্যানের ভিডিও ভাইরাল Logo হাফ ভাড়া দেওয়ায় প্রকাশ্যে এক ছাত্রী হেলপারের ‘অশ্লীল’ মন্তব্যের শিকার Logo প্রাইভেট কারের ধাক্কায় রিকশাকে চাপা, কিশোর চালক ও তার মা আ’ট’ক Logo দুই এসএসসি পরীক্ষার্থীসহ তিন বোন খালার বাসা থেকে বেরিয়ে ‘নিখোঁজ’ Logo গর্ভ ভাড়া নিয়ে যমজ সন্তানের মা হলেন প্রীতি Logo সৌদি আরবে পৈশাচিক নির্যাতনের শিকার নারী, ফিরিয়ে আনলো র‍্যাব Logo টিকার দাম জানাতে নারাজ স্বাস্থ্যমন্ত্রী Logo চাঞ্চল্যকর হাসান হত্যা : সাবেক উপজেলা চেয়ারম্যানসহ ৮ জনের আমৃত্যু কারাদণ্ড Logo বাংলাদেশি সিনেমার ‘টাইমস স্কয়ার’ অভিষেক শুক্রবার Logo ‘টিকটক রাজ’ আরও দুই মামলায় গ্রেপ্তার Logo নৌকা ফেল করায় সরকারি টিউবওয়েল খুলে নিলেন সমর্থক Logo শিশুকন্যা হত্যায় সৎমায়ের ফাঁসি Logo বিদ্রোহীদের চাপে টেনশনে নৌকার প্রার্থীরা! Logo এবার আওয়ামী লীগ হেরেছে-আওয়ামী লীগের কাছে Logo ‘বঙ্গবন্ধু’ বায়োপিক: খালেদা জিয়ার চরিত্রে এলিনা শাম্মী Logo নারীর মরদেহ বাংলাদেশ সীমান্তে ফেলে গেছে বিএসএফ Logo দৃষ্টিনন্দন মসজিদ নির্মাণ করছেন চিত্রনায়িকা বর্ষা Logo বিয়ে ছাড়াই ৮ মাস সংসার, স্বীকৃতির দাবিতে কলেজছাত্রীর অনশন Logo রান্নাঘরে পাওয়া গেলো এসএসসি পরীক্ষার্থীর ঝুলন্ত মরদেহ Logo ভোটকেন্দ্রে বিজয়ী প্রার্থীকে মারধর করলেন পরাজিত প্রার্থী Logo বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিএনপি নেতা ইউপি সদস্য নির্বাচিত!

তসলিমা নাসরীন: ইসলাম বিদ্বেষী পোস্ট দেয়ার অভিযোগে তিনজনের বিরুদ্ধে চার্জশিট দাখিল

জনপ্রিয় খবর প্রতিনিধি : / ৩০ বার পঠিত
সময়: শুক্রবার, ১৫ অক্টোবর, ২০২১, ৬:৫০ অপরাহ্ণ

ভারতে বসবাসরত বাংলাদেশী লেখক তসলিমা নাসরীন-সহ তিনজনের বিরুদ্ধে ‘ইসলাম বিদ্বেষ ও ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়া’র অভিযোগ করে দায়ের করা একটি মামলায় আদালতে চার্জশিট দিয়েছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল (সিটিটিসি) ইউনিট।

অভিযুক্ত অন্য দু’জন হলেন উইমেনচ্যাপ্টার ওয়েবসাইটের সম্পাদক সুপ্রীতি ধর এবং ভারপ্রাপ্ত সম্পাদক সুচিস্মিতা সিমন্তী।ওই একই ওয়েবসাইটের উপদেষ্টা লীনা হককে অব্যাহতির সুপারিশ করা হয়েছে বলে মামলার তদন্তকারী কর্মকর্তা নাজমুল নিশাত বিবিসি বাংলাকে জানিয়েছেন।পুলিশের এই কর্মকর্তা বলেন, “তদন্ত করে আমরা তিনজনের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পেয়েছি। আর নাম-ঠিকানা না পাওয়ায় একজনকে অব্যাহতি দেয়ার সুপারিশ করা হয়েছে। সেটাই চার্জশিটে বলেছি। এখন আদালত পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবেন।” ২০১৮ সালের এপ্রিলে মামলাটি করেছিলেন মাসিক আল বাইয়্যেনাত পত্রিকার সম্পাদক মুহম্মদ মাহবুব আলম।তার আইনজীবী হুজ্জাতুল ইসলাম বিবিসি বাংলাকে বলেছেন যে ‘ইসলাম বিদ্বেষ ও ধর্ম অবমাননার অভিযোগ’ উত্থাপন করে মামলাটি দায়ের করা হয়েছিলো।”পুলিশ মামলায় চার্জশিট দিয়েছে, এখন আদালতে অভিযোগ গঠনসহ অন্য প্রক্রিয়া শুরু হবে,” যোগ করেন তিনি।

তসলিমা নাসরিন

ছবির উৎস, Getty Images

মামলার অভিযোগে যা বলা হয়েছিলো

মুহম্মদ মাহবুব আলম ঢাকার সাইবার ট্রাইব্যুনালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় পিটিশন মামলাটি দায়ের করেছিলেন, যাতে তসলিমা নাসরীন, সুপ্রীতি ধর, সুচিস্মিতা সিমন্তি এবং লীনা হককে আসামি করা হয়েছিলো।এই মামলায় অভিযোগ আনা হয় যে “প্রযুক্তির অবাধ প্রবাহকে কাজে লাগিয়ে বিভিন্ন মিথ্যা কাহিনী তৈরি করে এসব ব্যক্তিরা ধর্মীয় সম্প্রীতি নষ্ট করার অভিপ্রায়ে লিপ্ত আছে”।

অভিযোগে বলা হয়, ফেসবুকে “ধর্ষকের কাছে নারীর কোন ধর্ম নাই” শিরোনামে লেখা একটি পোস্টে তসলিমা নাসরীন পয়গম্বরদের নিয়ে ইসলাম বিদ্বেষী মন্তব্য করেছেন এবং তার লেখাটি উইমেন চ্যাপ্টার নামক ওয়েবসাইটটিতে প্রকাশ করা হয়েছিলো।

“আসামীগণ সকলে এদেশের ধর্মপ্রাণ নারী সমাজকে হেয় প্রতিপন্ন করার একই সাধারণ উদ্দেশ্য পূরণ কল্পে তাহাদের ওয়েবসাইট ও ফেসবুকে ইসলাম বিদ্বেষী এসব পোস্ট করিয়া থাকে। বাদী/সংবাদদাতা একজন ধার্মিক মুসলিম এবং আলেম হওয়ায় এসব ইসলাম বিদ্বেষী পোস্ট পড়িয়া তাহার ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগে,” অভিযোগে বলা হয়।

এতে আরও বলা হয়, বাদী তাদের শেয়ার বা পোস্ট করা আরও কিছু ইসলাম বিদ্বেষী পোস্ট দেখেছেন।

মামলাটি ট্রাইব্যুনালে দায়েরের পর ট্রাইব্যুনাল ঢাকার শাহজাহানপুর থানাকে মামলাটি এজাহার হিসেবে নথিভুক্তের নির্দেশ দেন।

লেখক তসলিমা নাসরীন – নব্বইয়ের দশকে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে যার বিরুদ্ধে মামলা হয়েছিল – বর্তমান ভারতে বসবাস করছেন। তিনি ১৯৯৪ সালে বাংলাদেশ ত্যাগ করেছিলেন। আদালতে অভিযোগপত্র দায়েরের পর তার পক্ষ থেকে এখনও কোন বক্তব্য পাওয়া যায়নি।

অন্যদিকে, সুপ্রীতি ধরও বিদেশে বসবাস করেন। আদালতে অভিযোগপত্র দেয়ার পর তিনি তার ফেসবুক পাতায় অভিযোগের বিষয়ে সরাসরি কোন মন্তব্য না করে জানিয়েছেন, “যেহেতু ‘আসামীপক্ষ’ দেশের বাইরে, তাই চার্জশিটে পুলিশ ইন্টারপোলের সহায়তা চেয়েছে”।

তসলিমা নাসরীন তার গল্প, উপন্যাস ও কবিতায় নারী অধিকার, সাম্প্রদায়িক মূল্যবোধ,রাজনীতিসহ বিভিন্ন বিষয়ে লেখালেখি করেন।

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

মুজিব শতবর্ষ

সুরক্ষা অনলাই পোটার্ল

বাংলা পত্রিকাসমূহ

ইতিহাসের এই দিনে

বাংলাদেশের ৩৫০ ‍জন এমপিদের তালিকা

বিজ্ঞাপন

Web Deveoped By IT DOMAIN HOST