মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
Logo দুর্গা–দর্শনে বেরিয়ে মাকে আজীবনের জন্য হারাল সুজন Logo বিয়ের সাজে কনে গেলেন হাসপাতালে, নিহত ২ Logo শেখ হাসিনা: হিন্দুদের নিরাপত্তাহীনতার মাঝে ভারতকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী Logo সৌদি আরবে মেয়েদের যেসব কাজের জন্য পুরুষদের অনুমতির প্রয়োজন হয় Logo সাম্প্রদায়িক সহিংসতা: বিভিন্ন জায়গায় হিন্দুদের ওপর হামলা নিয়ে প্রশাসনের বিরুদ্ধে অভিযোগ, কী বলছে সরকার? Logo পূজামণ্ডপ: নোয়াখালীর বেগমগঞ্জে পূজামণ্ডপে হামলা-অগ্নিসংযোগ ও মন্দিরে ভাঙচুর Logo ভারত: বাংলাদেশের হিন্দুদের রক্ষার জন্য নরেন্দ্র মোদীকে পদক্ষেপ নেবার আহ্বান জানালেন পশ্চিমবঙ্গের বিজেপি নেতা Logo ঢাকা ও নোয়াখালীতে জুমার নামাজের পর সংঘর্ষ, ১ জনের মৃত্যু Logo তসলিমা নাসরীন: ইসলাম বিদ্বেষী পোস্ট দেয়ার অভিযোগে তিনজনের বিরুদ্ধে চার্জশিট দাখিল Logo কোম্পানীগঞ্জ উপজেলা আ.লীগ সভাপতির বাড়িতে হামলা-ভাঙচুর Logo ই-কমার্সে প্রতারণা Logo ৮৪% শিক্ষার্থী মানসিক সমস্যায় Logo ১০ বছরের খাদিজাকে আর বাঁচানো গেলা না। একটু ভুলেই অপূরণীয় ক্ষতি Logo আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে বিএনপি নেতার মার্কেট ভাঙলেন কাদের মির্জা Logo কিউকমের প্রতারণায় গ্রেপ্তার আরজে নীরব Logo উপনির্বাচনে জয়ী হওয়ায় মমতাকে অভিনন্দন পররাষ্ট্রমন্ত্রীর Logo ভেঙেই গেল চৈতন্য-সামান্থার সংসার Logo আজীবন সম্মাননা পাচ্ছেন রুনা লায়লা Logo পরীমণিকে বাসা ছাড়ার নোটিশ Logo লিবিয়ায় বাংলাদেশিসহ ৫০০ অভিবাসনপ্রত্যাশী আটক Logo মহানবী (সা.) এর ব্যঙ্গচিত্র আঁকা সুইডিশ কার্টুনিস্ট সড়ক দুর্ঘটনায় নিহত Logo মিরপুরে তিন কলেজছাত্রী নিখোঁজ Logo ১০০ বাড়ির মালিক তালহা বখত আমেরিকায় এবং জার্মানিতে ১০০ বাড়ির মালিক এক বাংলাদেশি প্রবাসীর কথা Logo দাখিল পরীক্ষার রুটিন প্রকাশ, পরীক্ষা শুরু ১৪ নভেম্বর Logo দাফনের সাড়ে ৪ মাস পেরুলেও কবর থেকে অক্ষত অবস্থায় নারীর মরদেহ উদ্ধার Logo শ্রীপুর কলেজ ক্যাম্পাসে অস্ত্রের মহড়া Logo মানি লন্ডারিং প্রমাণ না হলে সাজা ৭ বছর Logo সাংবাদিকদের মনে ভয়ভীতি সৃষ্টি করতেই নেতাদের ব্যাংক হিসাব তলব Logo টাকা ফেরতে ইভ্যালি, ই–অরেঞ্জের গ্রাহকেরা যা করতে পারেন, তবে… Logo সর্বোচ্চ সতর্কতা ই-কমার্সে

কবুতর: বাংলাদেশে বাড়ছে দামী জাতের পালন, হচ্ছে কবুতরের রেসিং, রয়েছে কবুতরের খামার

জনপ্রিয় খবর প্রতিনিধি : / ১৭ বার পঠিত
সময়: শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১, ৩:০০ পূর্বাহ্ণ

সংবাদটি শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

চমৎকার দেখতে এই জোড়া কবুতর ঢাকার একটি বাজারে বিক্রির জন্য আনা হয়েছিল ২০২০ সালের জুলাই মাসে

বাংলাদেশে বাড়ছে শখের কবুতর পালন এবং এই শখ পূরণ করতে মানুষ এক জোড়া কবুতরের পেছনেই লক্ষ লক্ষ টাকা খরচ করছেন।

এসব শখের কবুতরের কোনটি দেখতে সুন্দর, কোনটি অনেক উঁচুতে উড়তে পারে আবার কোনটি রেসিং করে শত শত কিলোমিটার পথ। আর এই কবুতরেরই কোন কোনটির দাম কয়েক লাখ টাকা পর্যন্ত হাঁকা হচ্ছে, কেনা-বেচাও হচ্ছে বিস্তর।

জানা গেল, চলতি বছর ফেব্রুয়ারি মাসে টেকনাফের নাফ নদী এলাকায় কবুতরের এক রেসিংয়ে অংশ নিয়েছে ৪১২টি কবুতর, যেগুলো প্রতিযোগিতায় অংশ নিয়ে প্রায় ৩০০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছিল।

বাংলাদেশ রেসিং পিজিয়ন ফেন্সিয়ার্স ক্লাবের আয়োজনে ওই প্রতিযোগিতায় অংশ নিয়ে দ্বিতীয় হয়েছে ক্লাবটির সদস্য মোহাম্মদ রাহাতুল ইসলামের একটি কবুতর, যেটি ৩৩৭ দশমিক ০৩ কিলোমিটার পথ পাড়ি দিয়ে তার ঢাকার মগবাজারের বাজায় ফিরে আসতে সময় নেয় ৪ ঘণ্টা ২১ মিনিট ২ সেকেন্ড।

মিস্টার ইসলাম বিবিসি বাংলাকে বলেছেন যে হোমার জাতের এ কবুতরটিকে রেসিংয়ের জন্য তৈরি করেছেন তিনি এবং এ ধরণের প্রায় দুইশো’ কবুতরের মালিক তিনি। আর এগুলোর দাম পাঁচ হাজার থেকে আড়াই লাখ টাকা পর্যন্ত।

কবুতরের ওড়ার প্রতিযোগিতা হলো রেসিং এবং যেসব কবুতর এ ধরণের প্রতিযোগিতায় অংশ নেয়, কবুতর-প্রেমীরা তাদেরকে রেসার বলে চিহ্নিত করেন।

কবুতর নিয়ে কাজ করেন এমন ব্যক্তিরা বলছেন, রেসারের উপযুক্ত ভালো একটি হোমার জাতের কবুতর তার আড়াই মাস বয়সে একশো’ কিলোমিটার দুরে নিয়ে ছাড়লেও ঠিক উড়ে বাড়ি চলে আসবে।

বিবিসি বাংলায় আরও পড়ুন:

যেসব দেশি ফলের চিত্র পাল্টে দিলো বিদেশি প্রজাতি

অ্যাকোয়াপনিকস: মাছ ও সবজি চাষের নতুন যে পদ্ধতি বাংলাদেশেও চলছে

বায়োফ্লক: নতুন যে পদ্ধতি বাংলাদেশে দ্রুত বাড়াতে পারে মাছের উৎপাদন

বিদেশি কই পাঙ্গাস যেভাবে বদলে দিয়েছে বাংলাদেশে মাছের চিত্র

ঢাকার আকাশে কবুতর

ছবির উৎস, Getty Images

ছবির ক্যাপশান, ঢাকার আকাশে কবুতর

রেসার কবুতর

কমপক্ষে ৫০ কিলোমিটার দূর থেকে ছাড়লে যেটি বাড়ি বা নিজ ঠিকানায় ফিরে আসতে পারে, সেগুলোই আসলে রেসিংয়ের জন্য উপযুক্ত বা রেসার হিসেবে সফল হতে পারে।

আর এমন যোগ্যতা নিয়ে যেসব কবুতর রেসে অংশ নেয়, সেটাই রেসার কবুতর।

অনেকগুলো জাতের রেসার কবুতর রয়েছে, তবে সব জাত দিয়ে রেসার হয় না।

হোমার কবুতর রেসার হিসেবে জনপ্রিয়। কারণ হিসেবে যেসব বৈশিষ্ট্য চিহ্নিত করা হয় তাহলো – চোখের চারপাশে ঘের না থাকা, পায়ের নখ বড় ও বাকা হওয়া, ঠোঁট বাকা হওয়া, ঠোটের বাকানো অংশ থেকে মাথার কোনা পর্যন্ত সমতল হওয়া ইত্যাদি।

দুটি হোমার পাশাপাশি ছাড়া হলে এরা নিজেরাই পরস্পরের সাথে প্রতিযোগিতা করে নিজ ঠিকানায় ফেরত আসতে পারে।

রাহাতুল ইসলাম বলছেন, বাংলাদেশেও অনেকে রেসার কবুতর পালন বা পরিচর্যা করছেন এবং নিয়মিত রেসিংয়ে অংশ নিচ্ছেন।

কবুতর পালন বাংলাদেশে বেশ জনপ্রিয়

ছবির উৎস, Getty Images

ছবির ক্যাপশান, কবুতর পালন বাংলাদেশে অনেক মানুষের কাছে বেশ জনপ্রিয়তা পেয়েছে

কবুতরের তিন ক্যাটাগরি, দুই জাত আর শত প্রজাতি

বাংলাদেশে কৃষি তথ্য সার্ভিসের মতে, পৃথিবীতে মোটি ১২০ প্রজাতির কবুতর আছে এবং এর মধ্যে বাংলাদেশে আছে ২০ প্রজাতির।

কবুতরের মূলত দুইটি জাত বা ধরণ:

১. স্কোয়াব বা মাংস উৎপাদন জাত

২. চিত্তবিনোদন জাত

সাধারণত বাংলাদেশে মাংস খাওয়ার জন্যই বাসাবাড়িতে কবুতর পালন করেন অনেকে, আবার অনেকের খামারও আছে এ ধরণের কবুতরের। খামারিরা বাণিজ্যিক ভিত্তিতে কবুতর বা এর মাংস বিক্রি করেন।

অন্যদিকে চিত্তবিনোদন জাতের মধ্যেই আছে আবার কয়েকটি ক্যাটাগরি। যারা শখে লালন পালন করেন, তাদের কাছে এগুলো বেশি সমাদৃত।

ন্যাশনাল পিজিয়ন অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ বা এনপিএবি-র জয়েন্ট সেক্রেটারি ইসমাইল হোসেন ফয়সাল জানালেন যে শখের কবুতরের আবার তিন মূল ক্যাটাগরি রয়েছে।

১. ফেন্সি বা দেখতে সুন্দর

২. হাইফ্লাইয়ার বা যেগুলো অনেক দূর পর্যন্ত ওড়ে

৩. রেসার – যেগুলো জাত ভেদে ৫০ থেকে ১২ কিলোমিটার বা তার বেশি পথ পাড়ি দিয়ে ঠিকানায় ফিরে আসতে পারে

মিস্টার হোসেন বলেন, দেখতে অসাধারণ সুন্দর অনেক কবুতর বিদেশ থেকে আনা হয়েছে যেগুলোর মূল্য কয়েক লাখ টাকা পর্যন্ত হতে পারে।

“বাংলাদেশে এ মূহুর্তে প্রায় দশ হাজার ফেন্সি কবুতরের খামার আছে। অনেকে নানা দেশ থেকে কবুতর নিয়ে আসছেন। আমি নিজে পশ্চিম আফ্রিকার মালি থেকে ফ্রেঞ্চ মুন্ডিয়ান কবুতর এনেছি, যার মূল্য প্রায় তিন হাজার মার্কিন ডলার,” বিবিসি বাংলাকে বলছিলেন তিনি।

কয়েকটি দামী কবুতর

ন্যাশনাল পিজিয়ন অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশের তথ্য বলছে, দেশের বাজারে বেশ কিছু ভালো জাতের কবুতরের এমনিতেই বেশ চাহিদা রয়েছে। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো গিরিবাজ কবুতর। আকাশে ডিগবাজি খাওয়া কিংবা সোজা অনেক দূর আকাশে ওঠার জন্য এটি পরিচিত।

এর বাইরে ম্যাগপাই, বুডারবল, সিলভার সিরাজী, লাল সিরাজী জাতের কবুতরও শৌখিন পালকদের কাছে বেশ জনপ্রিয়। এসব কবুতর দুই থেকে দশ হাজার টাকার মধ্যে পাওয়া যায়।

কবুতর বাজার

ছবির উৎস, Getty Images

ছবির ক্যাপশান, কবুতর বাজার

আট লাখ টাকার ভিক্টোরিয়া ক্রাউন, আর দামী যেসব কবুতর

১. ভিক্টোরিয়া ক্রাউন – আকারে প্রায় ময়ূরের মতো লম্বা এ কবুতর এখন বাংলাদেশে কয়েকজন খামারি লালন-পালন করছেন। এগুলোর এক জোড়ার দাম সাড়ে আট লাখ টাকা। ইসমাইল হোসেন ফয়সাল বলছেন, এক বছরে চারবার একটি করে ডিম দেয় এ কবুতর।

এ কবুতরটির উৎসস্থল মূলত অস্ট্রেলিয়া।

২. মুন্ডিয়ান – দেখতে দারুণ সুন্দর ফরাসি জাতের এ কবুতরটি পাওয়া যায় পশ্চিম আফ্রিকা আর ফ্রান্সে। ইসমাইল হোসেন ফয়সাল জানালেন যে এগুলোর এক জোড়া তিনি এনেছেন মালি থেকে।

মুন্ডিয়ান কবুতরের দাম নির্ভর করে এর রংয়ের ওপর। ভালো জাতের মুন্ডিয়ানের দাম পড়ে তিন হাজার মার্কিন ডলারের মতো।

এক একটি কবুতর এক কেজির মতো হয়। বাচ্চা হওয়ার পর দেড় মাসের মধ্যেই আবার ডিম পাড়ার উপযুক্ত হয়।

৩. নিকোবার – খুবই বিরল এক কবুতরটির আদি বাড়ি আন্দামান-নিকোবর দ্বীপ। ভালো জাতের এই কবুতরের জোড়া প্রায় সাড়ে তিন লাখ টাকার মতো। আরব দেশগুলোতে এটা এখন ব্যাপকভাবে ব্রিড করা হচ্ছে।

৪. জ্যাকবিন – বিশ্বের পুরনো প্রজাতির কবুতরগুলোর মধ্যে জ্যাকবিন একটি। দৃষ্টিনন্দন এই কবুতরটি সাধারণ কবুতরের মতোই, কিন্তু মাথায় হুড আছে বলে খুব সুন্দর দেখায়। চোখমুখ ঢেকে থাকে। এরা উড়তে পছন্দ করে না। মান ভেদে এই প্রজাতির কবুতরের দাম হয় ১০ হাজার থেকে এক লাখ টাকা পর্যন্ত।

৫. ফেন্টেল – সাধারণ কবুতরের মতো হলেও এর বৈশিষ্ট্য হলো এটি ময়ূরের মতো পেখম মেলে থাকে। জোড়া প্রতি দাম হতে পারে দশ হাজার থেকে দুই লাখ টাকা পর্যন্ত।

আরও আছে বাংলাদেশের মক্ষী

বাংলাদেশের কবুতরপ্রেমীদের কাছে এই কবুতরের পরিচিতি মক্ষী নামে। টাঙ্গাইলে পাওয়া যায় এমন একটি জাত এটি, যাকে বাংলাদেশের নিজস্ব কবুতর হিসেব দাবি করেন অনেকে।

তবে যুক্তরাষ্ট্র থেকে ব্রিড হয়ে কিছুটা পরিবর্তিত রূপে আসার পর এর চাহিদা ব্যাপক বেড়েছে বলে জানা গেল।

কবুতর পালকদের নানা ক্লাব থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এ জাতের কবুতর এখন তিন হাজার থেকে শুরু করে এর দাম ওঠে লাখ টাকা পর্যন্ত।

কবুতরের গড় দাম

শখের ও বাণিজ্যিক খামারিদের কাছ থেকে পাওয়া তথ্য বলছে, চলতি বছর ‘লঙ ফেস’ প্রজাতির কবুতর সর্বোচ্চ ১৫ হাজার, সিরাজী সর্বোচ্চ তিন হাজার, লাহোরী সিরাজী সর্বোচ্চ ৫ হাজার এবং চীলা সর্বোচ্চ সাড়ে ছয় হাজার টাকা দামে বিক্রি হয়েছে বাংলাদেশে।

এছাড়া, বিউটি হোমা সর্বোচ্চ তিন হাজার, বুদাপেস্ট সর্বোচ্চ পাঁচ হাজার এবং গিরিবাজ ৬/৭শ টাকা দরে বিক্রি হচ্ছে কবুতর বাজারগুলোতে।

ঢাকায় কাপ্তানবাজার, টঙ্গীর কবুতরহাট এবং মিরপুর কবুতর হাট কবুতর বেচাকিনির জন্য বেশ প্রসিদ্ধ।


সংবাদটি শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  

ফেসবুকে আমরা

মুজিব শতবর্ষ

সুরক্ষা অনলাই পোটার্ল

বাংলা পত্রিকাসমূহ

ইতিহাসের এই দিনে

বাংলাদেশের ৩৫০ ‍জন এমপিদের তালিকা

বিজ্ঞাপন

Web Deveoped By IT DOMAIN HOST