বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১০:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
Logo করোনা পরীক্ষার সূত্র ধরে ১৮ বছরের পলাতক আসামি গ্রেপ্তার Logo হোটেল-রেস্তোরাঁর কর্মীদের প্রশিক্ষণ দেবে ঢাকা উত্তর সিটি Logo স্পনসর বানানোর নামে ‘চাঁদাবাজি’ Logo বিনা নোটিশেই অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে: মেয়র আতিক Logo উচ্ছেদ অভিযানে মেয়রকে বাধা, ২ মহিলা নেত্রী আটক Logo তাড়াশে স্বাস্থ্যবিধি না মানায় জরিমানা গুনলেন ৯ জন Logo ধর্ষণের শিকার শিশু: অজুহাতে ভর্তি বাতিল! Logo বাবার মরদেহ দেখে ছেলের মৃত্যু! Logo তুরস্ক প্রেসিডেন্টকে ‘ষাঁড়’ বলায় কারাগারে সাংবাদিক Logo চোখ ধাঁধানো ঢাকা টাঙ্গাইল চার লেন Logo স্বতন্ত্র প্রার্থীদের এলাকা ছাড়া করার নির্দেশ আওয়ামী লীগ নেতার! Logo দুই সন্তান জাপানি মায়ের কাছে থাকবে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত Logo ‘সারোগেট পদ্ধতিতে সন্তানকে স্বাগত জানিয়েছি’ Logo বিশ্বকাপে ভারত-পাকিস্তানের গ্রুপে পড়ল বাংলাদেশ Logo আইপিএলে নিলামে সর্বোচ্চ দামে সাকিব-মোস্তাফিজ Logo গভীর রাতে মদ্যপ অবস্থায় বন্ধুসহ স্পর্শিয়া আটক Logo চিত্রনায়ক ইমনকে লাঞ্ছিত, এফডিসিতে তুমুল উত্তেজনা Logo ফের করোনায় আক্রান্ত হলেন পূর্ণিমা Logo হোয়াটসঅ্যাপেও আসছে মেসেজ রিয়্যাকশন ফিচা Logo ধর্ষণ ও পরে শ্বাসরোধে হত্যা নায়িকা শিমুর ডিএনএ টেস্ট করছেন চিকিৎসকরা Logo শাওনের ঘোরাঘুরি Logo আশা করেননি, তবে আত্মবিশ্বাসী ছিলেন Logo ‘আমাদের বিয়েতে গায়েহলুদ, মেহেদি, নতুন শাড়ি কিছুই ছিল না’ Logo ট্রাফিক পুলিশকে টাকা ছুড়ে মারলেন ক্ষুব্ধ বিদেশি Logo জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ কাল Logo নৌকাকে ছাড়িয়ে গেছে ‘স্বতন্ত্র’ Logo বগুড়ার ১৪ ইউপির ৭টিতে বিএনপি নেতাদের জয় Logo বিনা ভোটে নির্বাচিত হওয়া গণতন্ত্রের জন্য ভালো নয় Logo জনঘনত্ব ঢাকার চার এলাকায় Logo ১১ বছর পরে কন্যা সন্তানের মা হলেন তিশা

ইরানের কাছে ক্ষমা চাইল ব্রিটেন-রাশিয়া

জনপ্রিয় খবর প্রতিনিধি : / ৭০ বার পঠিত
সময়: শুক্রবার, ৩ সেপ্টেম্বর, ২০২১, ২:৪২ অপরাহ্ণ

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রতি অবমাননাকর ছবি প্রকাশের জন্য তেহরান সরকার ও জনগণের কাছে ক্ষমা চেয়েছেন ব্রিটেন ও রাশিয়ার রাষ্ট্রদূত। বৃহস্পতিবার (১২ আগস্ট) তাদেরকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করার পর তারা নিজেদের আচরণ ব্যাখ্যা করে ক্ষমা প্রার্থনা করেন। শুক্রবার (১৩ আগস্ট) ইরানি বার্তা সংস্থা ইরনা জানায়, যুক্তরাজ্যের রাষ্ট্রদূত সাইমন শেরকলিফ ইরানি মন্ত্রণালয়ে উপস্থিত হয়ে সৃষ্ট ‘ভুল বোঝাবুঝির’ জন্য ভীষণ দুঃখ প্রকাশ করেন। এ সময় তিনি বলেন, আমি ইরানের জনগণ ও দেশের ইতিহাসের প্রতি সম্মান প্রদর্শন করে বলছি- ছবিটি প্রচারের ক্ষেত্রে আমাদের অন্য কোনো অসৎ উদ্দেশ্য ছিল না। ব্রিটিশ রাষ্ট্রদূতের দাবি, তিনি ও রাশিয়ান রাষ্ট্রদূত কেবল মাত্র দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে জার্মান নাৎসি বাহিনীর বিরুদ্ধে ব্রিটেন ও রাশিয়ার সামরিক জোটের স্মৃতি স্মরণ করতে চাইছিলেন।

এ দিকে সদ্য প্রকাশিত ছবিটির বিষয়ে ব্যাখ্যা দিতে একইদিন তেহরানে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত লুয়ান জাগারিয়ানকেও ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডাকা হয়। এর পর মন্ত্রণালয়ের ইউরেশিয়া বিভাগের মহাপরিচালক আলীরেজা হাকিকিয়ানের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে রুশ রাষ্ট্রদূতও নিজের কর্মকাণ্ডের জন্য দুঃখ প্রকাশ করেন। তিনিও দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মান নাৎসি বাহিনীর বিরুদ্ধে রুশ ও ব্রিটিশ সামরিক জোটের অজুহাত তুলে ধরেন। এ সময় তিনি নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করে বলেন, কোনো অবস্থাতেই ইরানি জনগণকে অবজ্ঞা করার মতো এমন কোনো ইচ্ছা আমাদের ছিল না।

বুধবার (১১ আগস্ট) তেহরানে নিযুক্ত ব্রিটেন ও রাশিয়ার রাষ্ট্রদূতের একটি ছবি প্রকাশ করে রুশ দূতাবাস। ছবিটি তেহরানস্থ রাশিয়ান দূতাবাসের সেই স্থানে বসে তোলা হয় যেখানে ১৯৪৩ সালে তৎকালীন ব্রিটিশ, মার্কিন ও রুশ সরকার প্রধানরা একত্রে বসে ছবি তুলেছিলেন।

ফ্রাঙ্কলিন রুজভেল্ট, জোসেফ স্টালিন ও উইন্সটন চার্চিল রুশ দূতাবাসের করিডোরে পাশাপাশি তিনটি চেয়ারে বসেছিলেন। বুধবার প্রকাশিত ছবিতে চার্চিলের বসে থাকার স্থানে ব্রিটিশ রাষ্ট্রদূত এবং স্টালিনের বসার স্থানে রুশ রাষ্ট্রদূতকে বসে থাকতে দেখা গেছে। আর মাঝখানের যে চেয়ারটিতে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রুজভেল্ট বসেছিলেন সেখানে একটি খালি চেয়ার রেখে ছবিটি ধারণ করা হয়।

অপর দিকে ১৯৪৩ সালে ওই তিন রাষ্ট্রনেতার তেহরান সফর প্রসঙ্গে সম্প্রতি ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি এক ভাষণে বলেছিলেন, ইসলামি বিপ্লবের পূর্বে ইরানের তাবেদার শাহ সরকার এতটা নতজানু নীতি গ্রহণ করেছিল যে, তেহরানকে কোনো রকম খবর না দিয়েই রুশ ও মার্কিন প্রেসিডেন্ট এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ইরান সফরে এসেছিলেন।

তিনি আরও বলেন, সে সময় তারা ইরানের শাহের সঙ্গে সাক্ষাৎ করতে যাওয়ার কোনো প্রয়োজন আছে বলে মনে করেননি। বরং শাহ-ই তাদের সঙ্গে সাক্ষাৎ করতে গিয়েছিলেন। আর সবচেয়ে অবমাননাকর বিষয় ছিল, শাহ কক্ষে প্রবেশের পর তিন বিদেশি রাষ্ট্রপ্রধানের মধ্যে একজনও নিজেদের চেয়ার ছেড়ে উঠে দাঁড়ানোর প্রয়োজন মনে করেননি।

আয়াতুল্লাহ আলী খামেনি আরও বলেন, ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর থেকে এখন পর্যন্ত ইরানের সার্বিক পরিস্থিতির আমূল পরিবর্তন এসেছে। এখন বিদেশি কোনো রাষ্ট্রপ্রধান আমাদের সঙ্গে এমন অবমাননাকর আচরণ করার কথা কল্পনাতেও আনতে পারে না।

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  

মুজিব শতবর্ষ

সুরক্ষা অনলাই পোটার্ল

বাংলা পত্রিকাসমূহ

ইতিহাসের এই দিনে

বাংলাদেশের ৩৫০ ‍জন এমপিদের তালিকা

বিজ্ঞাপন

Web Deveoped By IT DOMAIN HOST