রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ১২:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
Logo বিশ্বকাপে ভারত-পাকিস্তানের গ্রুপে পড়ল বাংলাদেশ Logo আইপিএলে নিলামে সর্বোচ্চ দামে সাকিব-মোস্তাফিজ Logo গভীর রাতে মদ্যপ অবস্থায় বন্ধুসহ স্পর্শিয়া আটক Logo চিত্রনায়ক ইমনকে লাঞ্ছিত, এফডিসিতে তুমুল উত্তেজনা Logo ফের করোনায় আক্রান্ত হলেন পূর্ণিমা Logo হোয়াটসঅ্যাপেও আসছে মেসেজ রিয়্যাকশন ফিচা Logo ধর্ষণ ও পরে শ্বাসরোধে হত্যা নায়িকা শিমুর ডিএনএ টেস্ট করছেন চিকিৎসকরা Logo শাওনের ঘোরাঘুরি Logo আশা করেননি, তবে আত্মবিশ্বাসী ছিলেন Logo ‘আমাদের বিয়েতে গায়েহলুদ, মেহেদি, নতুন শাড়ি কিছুই ছিল না’ Logo ট্রাফিক পুলিশকে টাকা ছুড়ে মারলেন ক্ষুব্ধ বিদেশি Logo জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ কাল Logo নৌকাকে ছাড়িয়ে গেছে ‘স্বতন্ত্র’ Logo বগুড়ার ১৪ ইউপির ৭টিতে বিএনপি নেতাদের জয় Logo বিনা ভোটে নির্বাচিত হওয়া গণতন্ত্রের জন্য ভালো নয় Logo জনঘনত্ব ঢাকার চার এলাকায় Logo ১১ বছর পরে কন্যা সন্তানের মা হলেন তিশা Logo এসএসসি পরীক্ষায় সেরা ময়মনসিংহ, পিছিয়ে বরিশাল Logo করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে শাবনূর Logo লঞ্চের ৩০০ যাত্রীকে উদ্ধার করায় পুরস্কার ‘৫ হাজার টাকা’! Logo যেভাবে পাওয়া যাবে বুস্টার ডোজ Logo ‘বুস্টার’ ডোজ দেওয়া শুরু, নতুন নিবন্ধনের দরকার নেই Logo বাসাবোতে এক নারীর অমিক্রন শনাক্ত Logo অবশেষে পুলিশ কনস্টেবল পদে চাকরিতে যোগ দিলেন আসপিয়া Logo মা–বাবা হচ্ছেন তিশা–ফারুকী Logo নিহতের রক্তে থাকা পায়ের ছাপে ধরা পড়লেন ‘খুনি’ Logo পরাজিত প্রার্থীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গিয়ে হামলায় আহত Logo নির্বাচন–পরবর্তী সহিংসতায় গুলিবিদ্ধ হয়ে আওয়ামী লীগ নেতা নিহত Logo চালক ঘুমাচ্ছিলেন, বাস ছিল সহকারীর হাতে: এনায়েত উল্যাহ Logo এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ বৃহস্পতিবার

আকিজের তিন চাকার ইলেকট্রিক বাইক বাজারে আসলো, ৪-৬ ঘণ্টা চার্জে সারাদিন চলবে

জনপ্রিয় খবর প্রতিনিধি : / ৯২ বার পঠিত
সময়: মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১, ১২:৪৫ পূর্বাহ্ণ

ব্যাটারি শ’ক্তি চালিত তিন চাকার ইলেকট্রিক বাইক নিয়ে এসেছে আকিজ মোটরস। বাইকটির নাম ‘সাথী’। এটির অন্যতম বৈশিষ্ট্য হলো, সাইকেল বা মোটর বাইক চালানো না শিখেও খুব সহজে চালানো যাবে। বাইকটিতে ৬০০ ওয়াটের ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

ফলে একবার পূর্ণচার্জে ই-বাইকটি শহরে ৫০-৫৫ কিলোমিটার এবং হাইওয়েতে ৬০-৬৫ কিলোমিটার যেতে পারে। ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে চলতে পারে। ব্যাটারি ক্ষ’মতা ৬০ ভোল্ট ও ২০ অ্যাম্পিয়ার আওয়ার। ৪-৬ ঘণ্টা চার্জে সারাদিন চলার নিশ্চয়তা মিলে তিন চাকার এই আক’র্ষণীয় ই-বাইকে।

নি’রাপত্তার জন্য ‘সাথী’র তিন চাকাতেই রয়েছে হাইড্রোলিক ডিস্ক ব্রেক। ৩০০-১০ সাইজে’র চাকা এবং যথেষ্ট গ্রাউন্ড ক্লিয়ারেন্স থাকাতে উঁচু-নিচু বা, গতিরো’ধকগুলোও ‘সাথী’ সহজে টপকে যাবে। আরামদায়ক ভ্রমণের জন্য ই-বাইকটির পিছনের দুই চাকাতেই শক অ্যাবসর্ভার রয়েছে।

শব্দ ও জ্বা’লানি বিহীন এসব ই-বাইকে শ’ক্তিশালী ও উন্নতমানের জে’ল ব্যাটারি ব্যবহার করা হয়েছে। ‘সাথী’তে সিটের মাঝখানে জিনিসপত্র রাখার সুপরিসর জায়গা রয়েছে।

এছাড়া সিটের নিচের অংশে অনায়াসে নিজে’র হেলমেট থেকে শুরু করে আনুসঙ্গিক জিনিসপত্র লক করে রাখার ব্যব’স্থা রয়েছে। সিটের হেলান দেয়ার পেছনের অংশেও রয়েছে খাঁচাসদৃশ স্টোরেজ। মোটকথা, নিজে’র প্রয়োজনীয় সব জিনিসপত্র অনায়াসে এই ই-বাইকে নিয়ে চলে যেতে পারবেন এক জায়গা থেকে আরেক জায়গায়।

ই-বাইকটিতে থ্রটলের নিচে সুইচে রয়েছে গিয়ার। তিন পুশ গিয়ার সমৃদ্ধ এই ই-বাইকটিতে সহজে গিয়ার চেঞ্জ করে যেকোনো প্রতিকুল রাস্তাও অনায়াসে পাড়ি দেয়া যাবে। গিয়ার সুইচের পরেই রয়েছে ব্যাক গিয়ার। সুইচটি চে’পে বাইক থেকে না নেমে মোটরের সাহায্যে সহজে ই-বাইকটিকে পেছনে নেয়া যাবে।

এই বাইকে পায়ের কোন কাজ নেই। দুই হাতে ব্রেক রয়েছে। কোথাও পার্ক করে রাখার জন্য রয়েছে ব্রেক লকার। ‘সাথী’র ডান হাতে রয়েছে থ্রটল। থ্রটল যত ঘোরানো হবে ততই গতি বাড়বে। থ্রটল ছে’ড়ে দিলে ধীরে ধীরে বাইকের গতি কমে আসবে। এতে রয়েছে ডিজিটাল স্পিডো মিটার।

ই-বাইকটির গতি, ব্যাটারির চার্জ, হাইবিম ইন্ডিকেটরসহ নানাবিধ তথ্য এতে প্রদর্শিত হবে। স্পিডো মিটারের সামনে উইন্ড শিল্ড রয়েছে। সামনের অংশে রয়েছে আক’র্ষণীয় হেড এবং সাইড লাইট। চু’রির হাত থেকে ই-বাইকটিকে র’ক্ষা ক’রতে বাইকটিতে কি লকের পাশাপাশি রিমোট লক ব্যবহার করা হয়েছে।

বাইকটির হ্যান্ডেল বারের ঠিক নিচেই রয়েছে পানির বোতল, মোবাইল ফোন, ওয়ালেট বা ছোট খাট জিনিসপত্র রাখার ঝুড়ি। পেছনের যাত্রীর পা রাখার জন্য বাইকটিতে অতিরি’ক্ত ফুট রেস্ট বা পাদানি সংযোজন করা হয়েছে। আকিজ মটরসের এক্সিকিউটিভ ডিরেক্টর মুহাম্মাদ আবুল হাশেম বলেন,

যানজটের এই শহরে নারীদের বাসে ভ্রমণ এক দুঃসহ যন্ত্রণা। কিন্তু ‘সাথী’ থাকলে অফিসে যাওয়া-আসাসহ বাচ্চাকে স্কুলে দিয়ে আসা ক’র্মজীবীদের জন্য এখন আর কষ্টের নয়। নেই কোনো বাইক রেজিস্ট্রেশনের ঝামেলা। জীবন হবে অনেক সহজ। আকিজ মটরসের ইলেকট্রিক মোটরসাইকেল সার্ভিস ইঞ্জিনিয়ার মোহাম্মাদ ফারুক বলেন,

‘পরিবেশ বান্ধব এই ই-বাইকটি ২৫০ কেজি পর্যন্ত ধারণ ক’রতে পারে। স’ম্পূর্ণ মেইন্টেনেন্স মু’ক্ত ড্রাইসেলের ব্যাটারি ব্যবহার করাতে ই-বাইকটি আ’লাদা কোন যত্ন নেবার বিষয় নেই।’ ‘কিনুন এবং চালান’ এই থিউরিতেই মূলত আকিজে’র ই-বাইক বাজরে ছাড়া হয়েছে।

এছাড়াও আম’রা ‘সাথী’র ব্যাটারি এবং মোটরে ৬ মাসের বিক্রয়োত্তর সেবা প্রদান করছি। রাজধানীর তেজগাঁওয়ের আকিজ মোটরসের প্রদ’র্শনী কে’ন্দ্রসহ সারাদেশে ই-বাইকটি পাওয়া যাচ্ছে। বি’স্তারিত জানতে ভিজিট করুন https://akijmotors.com এই ঠিকানায়।

নতুন প্রজন্মের বাহন ……তেল ছাড়া গাড়ি চলে আজব এ শহরে। এমন প্রযুক্তির কথা বলছে আকিজ অটোমোবাইলস। আর তেল ছাড়া চলছে আকিজ ইলেকট্রিক মোটরসাইকেল।

দেশের অটোমোবাইল খাত যখন দিন দিন উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে। অন্যান্য অটোমোবাইল কোম্পানির সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে আকিজ মোটরস। কোম্পানিটি চেষ্টা করছে দেশের মানুষকে সাশ্রয়ী খরচে গাড়ি উপহার দিতে। আর এ লক্ষ্যকে সামনে রেখে আকিজ মোটরস ৭ ধরনের ইলেকট্রিক মটরসাইকেল বাজারজাত করছে।

যেসব ইলেকট্রিক মোটরসাইকেল বাজারজাত করছে সেগুলো হচ্ছে- সম্রাট, দুর্জয়, দুর্বার, ঈগল, দুর্দান্ত, পঙ্খীরাজ, সাথী। এর মধ্যে ‘সাথী’ তিন চাকা বিশিষ্ট মটরসাইকেল।

আকিজের ইলেকট্রিক মোটরসাইকেলের বেশিষ্ট্য হচ্ছে- শব্দ ও জ্বালানী বিহীন ও পরিবেশ বান্ধব, এক চার্জে প্রায় ৬০ কিলোমিটার অর্থাৎ ৮ টাকায় সারাদিন চলে। মোটরসাইকেলগুলোর গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার। এছাড়া শক্তিশালী ও উন্নতমানের জেল ব্যাটারি ব্যবহার করা হয়েছে এসব ইলেকট্রিক মোটরসাইকেলে। এছাড়া ব্যবহার করা হয়েছে হাউড্রোলিক ব্রেক ও টিউবলেস টায়ার।

মোটরসাইকেলগুলোর মধ্যে ব্যতিক্রম ‘সাথী’। এই বাইকটির অন্যতম বৈশিষ্ট্য হলো, চালানো না শিখেও খুব সহজে এটি চালানো যাবে। তিন চাকার এই বাইকটিতে ভারসাম্য রক্ষা করার কোন ঝামেলা নেই।

আকিজ মোটরসের কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে তারা জানান, ‘সাথী’ মূলত নারীদের জন্য সহজে ব্যবহারযোগ্য। এছাড়া যারা মোটরসাইকেল চালাতে জানেন না তারাও এ মোটরসাইকেলটি সহজে চালাতে পারেন। তবে কর্মজীবী, ছাত্রী বা পেশাজীবীরা এ মটরসাইকেল ব্যবহার করতে পারেন সহজে।

তারা জানান, ‘সাথী’তে ৬০০ ওয়াটের ব্যাটারি ব্যবহার করা হয়েছে। ফলে একবার পূর্ণচার্জে ই-বাইকটি শহরে ৫০-৫৫ কিলোমিটার এবং হাইওয়েতে ৬০-৬৫ কিলোমিটার যেতে পারে। ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে চলতে পারে এই মোটরসাইকেলটি। সাথী’র ব্যাটারি ক্ষমতা ৬০ ভোল্ট ও ২০ অ্যাম্পিয়ার আওয়ার। ৪-৬ ঘণ্টা চার্জে সারাদিন চলার নিশ্চয়তা মিলে তিন চাকার এই আকর্ষণীয় মোটরসাইকেলটি।

জানা গেছে, মোটরসাইকেলটির সিটের নিচের অংশে অনায়াসে হেলমেট বা অন্যান্য জিনিসপত্র লক করে রাখার ব্যবস্থা রয়েছে। এছাড়া রয়েছে ব্যাক গিয়ার, স্পিডো মিটার, আকর্ষণীয় হেড এবং সাইড লাইট। চুরির হাত থেকে রক্ষা পেতে মোটরসাইকেলটিতে রিমোট কন্ট্রোল লক ব্যবহার করা হয়েছে। ‘সাথী’ ২৫০ কেজি পর্যন্ত ওজন বহন করতে পারবে।

রাজধানীর তেজগাঁও আকিজ মটরসের প্রদর্শনী কেন্দ্রসহ সারাদেশে ইলেট্রিক মোটরসাইকেলগুলো পাওয়া যাচ্ছে।

Archive Calendar


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

Archive Calendar

মুজিব শতবর্ষ

সুরক্ষা অনলাই পোটার্ল

বাংলা পত্রিকাসমূহ

ইতিহাসের এই দিনে

বাংলাদেশের ৩৫০ ‍জন এমপিদের তালিকা

বিজ্ঞাপন

Web Deveoped By IT DOMAIN HOST