শুক্রবার, ২৭ মে ২০২২, ০২:২১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
Logo ‘মূল পরিকল্পনাকারী’ মুসা এখন ওমানে Logo চাকরির জন্য যেসব প্রয়োজনীয় দক্ষতায় পিছিয়ে বাংলাদেশের তরুণরা Logo যানজট: দেরিতে কর্মস্থলে ঢুকলে বেতন কাটা, যানজটে নাকাল ঢাকায় এমন নিয়ম কতটা যুক্তিসঙ্গত Logo দেশে কি সবাই শাড়ী কামিজ পড়বে? এ জন্য আমাকে মারবে?-নরসিংদীতে আক্রান্ত তরুণীর প্রশ্ন স্টেশন মাষ্টারকে Logo ইফতারে মচমচে মিষ্টিকুমড়ার চপ Logo গলায় ফাঁস দিয়ে কিশোরীর আত্মহত্যা, গোপন ছবি ছড়ানোর অভিযোগ Logo ঋণ পরিশোধ করতে না পারায় পরিবারকে ভিটেছাড়া করার অভিযোগ Logo পদ্মা সেতু চালু হবে ৩০ জুন: মন্ত্রিপরিষদ সচিব Logo পদ্মা সেতুতে খরচের চেয়ে বেশি টোল আদায় হবে: অর্থমন্ত্রী Logo আমাকে জামিন দেন, আমার স্ত্রী বাড়ির বাইরে যেতে পারে না, সবাই চোরের বউ বলে’ Logo রমজান মাসে অতি লাভ করবেন না : কাদের Logo শেখ হাসিনাকে গ্রীক প্রধানমন্ত্রীর ফোন : নেতৃত্বের প্রশংসা Logo ‘ষড়যন্ত্রের মাধ্যমে ক্ষমতা দখল করতে চায় বিএনপি’: ওবায়দুল কাদের Logo রাশিয়ার খাদ্যশস্য রপ্তানি বন্ধ ৪ দেশে Logo শিশু ধর্ষণ বেড়েছে ৩১ শতাংশ আত্মহত্যা দ্বিগুণের বেশি Logo স্বামীর ঘরেই ধর্ষণের শিকার নববধূ! শ্বশুর গ্রেপ্তার Logo মামা-মামির পরকীয়া; দেখে ফেলায় আলিফের চোখ খুঁচিয়ে হত্যাচেষ্টা! Logo সয়াবিন তেলের দাম কমল Logo বাংলাদেশে ঢুকেই যে ভুলটি করে বসেন সানি লিওনি Logo লঞ্চ ডুবিয়ে দেওয়া জাহাজের চালক-স্টাফ সবাই আটক Logo উচিত শিক্ষা দিয়ে ছেড়ে দেব : ইমরান খান Logo আমরা চাই সব দল নির্বাচনে আসুক: সিইসি Logo শত শত লোকের সামনে তরুণীকে জুতাপেটা ইউপি সদস্যের Logo সাবেক রাষ্ট্রপতি সাহাবুদ্দীন আহমদ মারা গেছেন Logo যে শর্তে মেয়েদের স্কুল খুলে দিচ্ছে তালেবান Logo নিজেদের কিশোরী মেয়ে, স্ত্রীদের দিয়ে দেহব্যবসা Logo ফরিদপুর শহরের পতিতালয় | যৌন পল্লী পরিচিতি Logo দেহ ব্যবসার ঠিকানা কোথায় হয় দেহ ব্যবসা জেনে নিন Logo সয়াবিন তেলের দাম বাড়ানোর ব্যবসায়ীদের প্রস্তাব নাকচ Logo লভিভ সামরিক প্রশিক্ষণ গ্রাউন্ডে বিমান হামলা হয়েছে

মমতার নেতৃত্ব নিয়ে মোদিবিরোধীদের হিসাব-নিকাশ

জনপ্রিয় খবর প্রতিনিধি : / ১৪০ বার পঠিত
সময়: বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১, ১:০৭ পূর্বাহ্ণ

ভারতের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের বিপুল বিজয়ে এবার মোদিবিরোধীরা নতুন করে হিসাব কষছে। তারা ইতিমধ্যে উপলব্ধি করতে পেরেছে, ২০২৪ সালে ভারতের পরবর্তী লোকসভা নির্বাচনে কংগ্রেসের নেতৃত্বাধীন মোর্চা ইউপিএ ও মোদিবিরোধী অন্যান্য শক্তি একজোট হলে তাদের পক্ষে জয়ী হওয়া সম্ভব।

বিশেষ করে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের পর মহারাষ্ট্রের জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি বা এনসিপির প্রধান শারদ পাওয়ার বলেই দিয়েছেন, ২০২৪ সালের পরববর্তী লোকসভা নির্বাচনে মোদিবিরোধীদের একজোট হয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে লড়তে হবে। তবেই ভারতবর্ষ থেকে সাম্প্রদায়িক শক্তি বিজেপিকে পরাস্ত করা সম্ভব হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিবিরোধী বেশ কটি দল ইতিমধ্যে মমতার নেতৃত্বে লোকসভা নির্বাচনে লড়ার দাবি তুলেছে।

ফলে তৃণমূল কংগ্রেসের বিরাট জয়ে এবার মোদিবিরোধীদের পালে হাওয়া লাগতে শুরু করেছে। আর মমতাও গত ২৮ মার্চ দেশের প্রধান বিরোধী দলগুলোকে চিঠি দিয়ে বিজেপিবিরোধী জোট গঠনের দাবি তুলেছিলেন। যদিও ২০১২ সালের সেপ্টেম্বর মাসে এই মমতাই ইউপিএর সঙ্গ ত্যাগ করেছিলেন। তবে কংগ্রেস এই জোটে থাকবে কি না, তা নিয়ে রাজনৈতিক মহলে দ্বিমত আছে। যদি কংগ্রেস দল মমতার নেতৃত্ব মেনে নেয়, তবে এক ধরনের জোট হবে, আর না মানলে কংগ্রেসকে বাদ দিয়ে আরেক ধরনের জোট হবে। সেই জোটে ইউপির দু-একটা দল শরিকও হতে পারে।

এদিকে মমতার বিজয়ের পর নেট দুনিয়ায় দাবি উঠেছে, ভারতে এবার একজন বাঙালি প্রধানমন্ত্রী চাই। আর সেটি হবেন মমতা। মমতাকে সামনে রেখে নেটিজেনরা প্রচারও শুরু করেছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 
ছবি: এএনআই

এবারের বিধানসভা নির্বাচনে মমতার দল ২৯৪ আসনের মধ্যে ২১৩টিতে জয়ী হয়েছে। বিজেপি পেয়েছে ৭৭টি। এর আগে মমতা ২০১৬ সালের নির্বাচনে ২১১টি ও ২০১১ সালে পেয়েছিল ১৮৪টি আসন। অন্যদিকে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে মমতার তৃণমূল পেয়েছিল ৪২ আসনের মধ্যে ২২টি এবং বিজেপি ১৮টি। ওই বছরের বিধানসভা নির্বাচনের নিরিখে দেখা গেছে, বিজেপি এই রাজ্যের ১২১টি আসনে এগিয়ে রয়েছে।

আর তৃণমূল রয়েছে ১৬৪টি আসনে। কিন্তু ভোটে সেই হিসাব উল্টে যায়। বিজেপি জেতে মাত্র ৭৭টি আসনে। কংগ্রেস এবং বাম দল জিততে পারেনি কোনো আসনে।

আবার এ বছরের বিধানসভা নির্বাচনের ফলাফলের নিরিখে দেখা যায়, বিজেপি লোকসভার মাত্র নয়টি আসনে এগিয়ে রয়েছে। বাকি আসনে তৃণমূল। এসব হিসাব কষে এবার বিজেপিবিরোধীরা চাইছে, সামনের লোকসভা নির্বাচন মমতার নেতৃত্বে মহাজোট করে লড়ুক মোদিবিরোধীরা।

যদিও এখন মমতার অস্তিত্ব শুধু পশ্চিমবঙ্গে; এখন তিনি লোকসভার ২২টি আসনের মালিক। ভারতে লোকসভার মোট আসন ৫৪৪টি। সরকার গড়তে গেলে প্রয়োজন অন্তত ২৭৩টি আসন। তাই যদি ধরেও নেওয়া যায় এই রাজ্যের ৪২ আসনই পাবেন মমতা, তাতেও কি মমতাকে প্রধানমন্ত্রী হওয়ার সুযোগ দেবে বিজেপিবিরোধী দলের অন্যান্য নেতারা? আবার যদি দেখা যায়, মমতার চেয়ে অন্য কোনো দল বেশি আসন পেয়ে গেছে, সে ক্ষত্রে ওই দলও তো দাবি করে বসতে পারে প্রধানমন্ত্রীর পদ। তাই বিশাল ভারতে বিভিন্ন দলের বিভিন্ন মতের কারণে বিরোধীরা একজোট হয়ে আদৌ মমতার পক্ষে থাকবেন কি না, সেটিও এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে রাজনৈতিক মহলে।

এ ছাড়া সিপিএম রয়েছে কেরালায়, তৃণমূল রয়েছে পশ্চিমবঙ্গে, অন্ধ্র প্রদেশে রয়েছে ওয়াইএসআর কংগ্রেস, ওডিশায় বিজু জনতা দল, ঝাড়খন্ডে ঝাড়খন্ড মুক্তি মোর্চা, তামিলনাড়ুতে ডিএমকে, তেলেঙ্গানায় তেলিঙ্গানা রাষ্ট্র সমিতি, বিহারে সংযুক্ত জনতা দল, মহারাষ্ট্রে শিবসেনা ও সিকিমে সিকিম ক্রান্তিকারী মোর্চা। তাই এতগুলো দল কি এক হতে পারবে বিজেপিবিরোধী জোটে? রাজি কি হতে পারবে প্রধানমন্ত্রী পদে মমতাকে প্রার্থী করতে? তবে সব জল্পনাকল্পনা শেষে যদি মমতার নেতৃত্বে মহাজোট গঠিত হয়েই যায়, তাহলে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে জয়ী হওয়া কঠিন হয়ে পড়বে বিজেপির জন্য।

Archive Calendar


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও সংবাদ

Archive Calendar

মুজিব শতবর্ষ

সুরক্ষা অনলাই পোটার্ল

বাংলা পত্রিকাসমূহ

ইতিহাসের এই দিনে

বাংলাদেশের ৩৫০ ‍জন এমপিদের তালিকা

বিজ্ঞাপন

Web Deveoped By IT DOMAIN HOST