শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
Logo মা হওয়ার ইচ্ছা প্রভা’র, পাচ্ছে না সন্তানের বাবা! Logo নৌকার ধাক্কায় ভেঙে পড়ল ২২ বছরের পূুরানো সেতু! Logo করোনায় চাকরি হারিয়ে সফল উদ্যোক্তা জবির সাবেক শিক্ষার্থী! Logo ফ্লাইওভার থেকে বাইক নিয়ে ছিটকে পড়লেন যুবক, মর্মান্তিক পরিণতি Logo খালেদাকে বিদেশে নিতে অপেক্ষা সবুজ সংকেতের Logo মাথায় গুলি লেগে র‌্যাব সদস্যের মৃত্যু Logo ২০২৩ সাল থেকে পিইসি ও জেএসসি পরীক্ষা থাকবে না Logo নবম-দশমে গ্রুপ বিভাজন থাকবে না : শিক্ষামন্ত্রী Logo নতুন ঘরে দুই সন্তানের মা মাহিয়া মাহি Logo মাহির দ্বিতীয় স্বামী রাকিবকে আগে থেকেই চিনতেন প্রথম স্বামী Logo ফোনালাপ ফাঁস নিয়ে সাংবাদিক, বিটিআরসিসহ সবারই সজাগ থাকা দরকার: হাইকোর্ট Logo কল্যাণপুরে হবে হাতিরঝিলের মতো দৃষ্টিনন্দন জলাধার: মেয়র আতিক Logo বুধবার থেকে প্রতিদিন ৬ ঘণ্টা বন্ধ থাকবে সিএনজি স্টেশন Logo সাকিবকে ছাড়িয়ে যাওয়ার অপেক্ষায় পরীমনি! Logo পুত্রসন্তানের বাবা কে, জানালেন নুসরাত Logo যে উড়াল সড়কের নাম হবে “আবদুল আলীমে”র নামে Logo আজ জনপ্রিয় কন্ঠ শিল্পী সাবিনা ইয়াসমিনের শুভ জন্মদিন Logo চট্টগ্রামে পুলিশের সঙ্গে বিএনপির নেতা–কর্মীদের সংঘর্ষ Logo ইরানের কাছে ক্ষমা চাইল ব্রিটেন-রাশিয়া Logo যুক্তরাষ্ট্রে বন্যা, বিদ্যুৎহীন ৫ লাখ গ্রাহক Logo স্কুল-কলেজ খুলছে ১২ সেপ্টেম্বর, কলেজ জীবনের স্বাদ তারা কি পাবে? Logo যুক্তরাষ্ট্রের একদিকে দাহ অপরদিকে বরষা Logo না খেয়ে থাকতে পারি, কিন্তু সহবাস ছাড়া থাকতে পারি না : সামান্থা Logo পরীমণির পক্ষে মুখ খুললেন শাকিব খান Logo ৯৭ শতাংশ মেয়েরা বয়সে ছোট ছেলেকে বিয়ে করতে চায়! Logo আবারো প্রেমে পড়লেন শ্রাবন্তী, জানা গেল প্রেমিকের পরিচয় Logo ‘আমাদের পরিমণিকে ফিরিয়ে দিন’ Logo পদ্মা সেতুতে বারবার ধাক্কায় ‘সরিষার মধ্যে ভূত’ খুঁজছেন সেতুমন্ত্রী Logo হেলেনার সহযোগী হাজেরা ও নূরী গ্রেফতার Logo ৫ লাখের বিনিময়ে ব্যুরো চিফ করার প্রস্তাব হেলেনার

ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক গ্রেপ্তার হয়, ইউটিউবে ধর্মীয় বিদ্বেষ সৃষ্টিকারীদের কিছু হয় না: মেনন

জনপ্রিয় খবর প্রতিনিধি : / ২৫ বার পঠিত
সময়: শনিবার, ২২ মে, ২০২১, ৩:৪৮ অপরাহ্ণ

সংবাদটি শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকসহ সাধারণ মানুষকে গ্রেপ্তার করা হয়। কিন্তু ইউটিউবসহ সামাজিক যোগাযোগের মাধ্যমে বিদ্বেষ সৃষ্টিকারীদের কিছু হয় না। এটা আমাদের দুর্ভাগ্য।

আজ বৃহস্পতিবার আয়োজিত এক ওয়েবিনারে এসব কথা বলেন সাংসদ মেনন। ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ ওয়েবিনারের আয়োজক ছিল বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদ। সংগঠনের তিন সভাপতির অন্যতম অধ্যাপক নিম চন্দ্র ভৌমিক এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে রাশেদ খান মেনন বলেন, সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে সাম্প্রদায়িকতা ছড়ানো হচ্ছে বাধাহীনভাবে। আমাদের গর্ব কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, বিদ্রোহী কবি নজরুল ইসলাম এবং আমাদের জাতীয় সংগীতকেও অবমাননা করা হচ্ছে। আর বিভিন্ন সংখ্যালঘু জাতিগোষ্ঠীর বিরুদ্ধে তো বিদ্বেষ আছেই। এসব শক্তিকে নিয়ন্ত্রণে কিছুই করা হচ্ছে না।

মেনন বলেন, সাম্প্রদায়িক শক্তি নানাভাবে অসাম্প্রদায়িক বাংলাদেশের প্রতি চ্যালেঞ্জ ছুড়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যের বিরোধিতা করে হাটহাজারীতে, ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডব চালিয়ে এর প্রমাণ রেখেছে ধর্মীয় উগ্রবাদী শক্তি। মেনন বলেন, শুধু বাংলাদেশ নয়, পুরো উপমহাদেশজুড়েই সাম্প্রদায়িক শক্তির একটা উত্থান লক্ষ করা যাচ্ছে। এদের প্রতিরোধে গণতান্ত্রিক শক্তির সম্মিলিত প্রয়াস দরকার। এখানে আপসের কোনো সুযোগ নেই। আজকের ওয়বিনারে বক্তব্য দেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য তোফায়েল আহমেদ। তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর এ দেশে সামরিক শক্তি ক্ষমতা দখল করে। দেশের সুন্দর সংবিধানকে বঙ্গবন্ধুকে হত্যার পর টুকরো টুকরো করে ফেলে সামরিক সরকারগুলো। তাদের প্রত্যক্ষ মদদে দেশের সাম্প্রদায়িক শক্তির উত্থান ঘটে।

সাংসদ তোফায়েল আহমদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার আবার সংবিধানের মূল চেতনা ফিরিয়ে এনেছে। অনুষ্ঠানে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত ঐক্য পরিষদ গঠনের পটভূমি ও এর লক্ষ্য এবং উদ্দেশ্য তুলে ধরেন। রানা দাশগুপ্ত বলেন, ১৯৮৮ সালে এরশাদ সরকার সংবিধানের অষ্টম সংশোধনী বিল সংসদে উত্থাপনের আগে এর প্রতিবাদে ঐক্য পরিষদ গঠিত হয়। একটি মানবিক সংগঠন হিসেবে বৈষম্য রুখতেই এর জন্ম।রানা দাশগুপ্ত বলেন, সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে ধর্মনিরপেক্ষতা ফিরে এসেছে। কিন্তু সংবিধানে এখনো সাম্প্রদায়িকতার আবরণ রয়ে গেছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর অর্পিত সম্পত্তি আইন বাতিল হয়েছে। তবে এর সুফল এখনো মেলেনি পুরোপুরিভাবে। চাকরি ও পদায়নের ক্ষেত্রে সমতা এসেছে। কিন্তু সামাজিক ক্ষেত্রে সাম্প্রদায়িকতার উপস্থিতি ব্যাপকভাবেই দেখা যাচ্ছে।

অনুষ্ঠানের সভাপতি নিম চন্দ্র ভৌমিক বলেন, সমাজে ও রাজনীতিতে সাম্প্রদায়িকতা ছড়াচ্ছে। এরা নানা সুযোগ নিচ্ছে। একটি অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক বাংলাদেশের স্বার্থেই ১৯৭২-এর সংবিধানের পরিপূর্ণ বাস্তবায়ন দরকার। অনুষ্ঠানে ছাত্রলীগের সাবেক নেতা সুভাষ সিংহ রায় বলেন, নব্য আওয়ামী লীগাররা বঙ্গবন্ধুকে চেনে না। তারা অসাম্প্রদায়িক বঙ্গবন্ধুকে জানে না। আজকের ওয়েবিনারে বক্তব্য দেন সাংসদ পঙ্কজ দেবনাথ, মনোরঞ্জন শীল গোপাল, ভোরের কাগজ-এর সম্পাদক শ্যামল দত্ত, ঐক্য পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি নির্মল রোজারিও।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ঐক্য পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক মনীন্দ্র কুমার নাথ।


সংবাদটি শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

ফেসবুকে আমরা

মুজিব শতবর্ষ

সুরক্ষা অনলাই পোটার্ল

বাংলা পত্রিকাসমূহ

ইতিহাসের এই দিনে

বাংলাদেশের ৩৫০ ‍জন এমপিদের তালিকা

বিজ্ঞাপন

Web Deveoped By IT DOMAIN HOST