বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ০৫:৩০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
Logo দাখিল পরীক্ষার রুটিন প্রকাশ, পরীক্ষা শুরু ১৪ নভেম্বর Logo দাফনের সাড়ে ৪ মাস পেরুলেও কবর থেকে অক্ষত অবস্থায় নারীর মরদেহ উদ্ধার Logo শ্রীপুর কলেজ ক্যাম্পাসে অস্ত্রের মহড়া Logo মানি লন্ডারিং প্রমাণ না হলে সাজা ৭ বছর Logo সাংবাদিকদের মনে ভয়ভীতি সৃষ্টি করতেই নেতাদের ব্যাংক হিসাব তলব Logo টাকা ফেরতে ইভ্যালি, ই–অরেঞ্জের গ্রাহকেরা যা করতে পারেন, তবে… Logo সর্বোচ্চ সতর্কতা ই-কমার্সে Logo দুদকের ২০ মামলায় আসামি হচ্ছেন সাবেক সিনিয়র সচিবসহ ৭৫ জন Logo আওয়ামী লীগ নেতার মোটরসাইকেল শোডাউনে হামলা, আহত ৫ Logo সরকারি দলের নির্বাচন প্রস্তুতিকে ফাঁদ হিসেবে দেখছে বিএনপি Logo সিরিজ ষড়যন্ত্রের গোপন সভা করেছে বিএনপি : সেতুমন্ত্রী Logo এক হাজার কোটি টাকা দেনার বিপরীতে ইভ্যালি’র ব্যাংকে মাত্র ৩০ লাখ টাকা Logo ছেলে বাবার চেয়ে ২ বছরের বড়, এলাকায় তোলপাড়! Logo খালেদার মুক্তির মেয়াদ বাড়ছে এ সপ্তাহে, সম্মতি প্রধানমন্ত্রীর Logo নুসরাতকে ‘নারীবাদী বিপ্লবী’ ভেবেছিলেন; দ্রুতই ভুল ভাঙল তসলিমার Logo কবুতর: বাংলাদেশে বাড়ছে দামী জাতের পালন, হচ্ছে কবুতরের রেসিং, রয়েছে কবুতরের খামার Logo চীনা নভোচারীরা তাদের সবচেয়ে দীর্ঘ মহাকাশ মিশন শেষে পৃথিবীতে ফিরেছেন Logo পরীমনি: আদালতে হাজিরা দেবার পর হাতের নতুন বার্তা নিয়ে জল্পনা কল্পনা Logo হাইটেক পার্কে কী হচ্ছে দেখতে যাবেন পরিকল্পনামন্ত্রী Logo কমেছে করোনার রোগী, স্বস্তিতে চিকিৎসক-নার্সরা । রোগীর চাপ নেই। পড়ে আছে ফাঁকা শয্যা। আজ সকালে দিনাজপুর এম আবদুর রহিম হাসপাতালের দ্বিতীয় তলার এইচডিইউতে Logo দিনাজপুরে অভিযানে জঙ্গি সন্দেহে আটক ৪৫ Logo চট্টগ্রামে দ্বিতীয় কারাগারের জন্য জমি পাওয়া যাচ্ছে না Logo খেলা হবে ২০ তারিখ নৌকা মার্কায় ভোট দিন। Logo নাইক্ষ্যংছড়িতে দেশীয় চোলাই মদ সহ আটক-২ Logo গাজীপুর মহা নগরে আট লক্ষ টাকা মুক্তিপনের দাবীতে অপহরন কারী কে গ্রেপ্তার। Logo মা হওয়ার ইচ্ছা প্রভা’র, পাচ্ছে না সন্তানের বাবা! Logo নৌকার ধাক্কায় ভেঙে পড়ল ২২ বছরের পূুরানো সেতু! Logo করোনায় চাকরি হারিয়ে সফল উদ্যোক্তা জবির সাবেক শিক্ষার্থী! Logo ফ্লাইওভার থেকে বাইক নিয়ে ছিটকে পড়লেন যুবক, মর্মান্তিক পরিণতি Logo খালেদাকে বিদেশে নিতে অপেক্ষা সবুজ সংকেতের

৬-৮, হাজার টাকার বিনিময়ে বি`ছা`নায় যেতে হয়, বিশ্ববিদ্যালয় ছাত্রী তমাকে

জনপ্রিয় খবর প্রতিনিধি : / ৫০ বার পঠিত
সময়: রবিবার, ২৫ এপ্রিল, ২০২১, ১:০০ পূর্বাহ্ণ

সংবাদটি শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

তমা ইসলাম (ছদ্মনাম)। রা’জধানীর মিরপুরের বা’সিন্দা এই শি’ক্ষার্থী দেশের নামকরা একটি বি’শ্ববিদ্যালয়ের কেমিস্ট্রি বিভাগের স্নাতকের ছাত্রী।তিনি বর্তমা’নে যৌ’.’ন ব্য’ব’সায়ের সা’থে জ’ড়িত। নিজের জীবনের নানান ধাপে ধাপে অনেক ধরনের নি’র্যাতন সয়ে আজ তাকে এ পথে নামতে হয়েছে।আর বাকি পাঁচজ’নের মতোই ছিলো তমা’র জীবন। কিন্তু তার বা’বার ব্য’ব’সায়ে ক্ষ’তি হওয়ার প’র উ’চ্চমাধ্যমিকের গণ্ডি পেরোনো তমা’র জীবনে নেমে আসে কালো ছায়া। তমা’র বা’বার রা’জধানীর মিরপুরে একটি কাপড়ের দোকান ছিলো। কিন্তু তার বা’বার ব্য’ব’সায়ীক পা’র্টনার তাদের সা’থে প্র’তারণা ক’রে তমা’র প’রিবারকে নিঃস্ব ক’রে। ওই ব্য’ক্তি হা’তিয়ে নেন তমাদের ২৫ লক্ষ টাকা।স্নাতকে কয়েকটি বি’শ্ববিদ্যালয়ের মেধাতালিকায় স্থান পাওয়ার প’রেও ভর্তি হওয়ার মতো প’র্যাপ্ত অর্থ ছিলো না তমা’র। তার বা’বাও তাদের প’রিবারের জ’ন্য তেমন কিছু করতে পারছিলেন না। অ’ব’স্থা ছিলো অনেকটাই বেগ’তিক। তমা’র প’রিবারের সদস্যদের দিনের প’র দিন আধ পেটা, না খেয়ে পার করতে হতো। চার ভাই-বোনের মধ্যে তমাই স’বার বড়। তিনি তার প’রিবারের অ’ব’স্থা আর নিজের পড়াশোনার জ’ন্য চাকরির সি’দ্ধান্ত নেন। কয়েকটি চাকরির ওয়েবসাইট ঘুরে বিভিন্ন প্র’তিষ্ঠানে সিভি দেন তমা। কিন্তু দিনের প’র দিন পার হলেও তিনি কোথাও ডাক পান না। এ অ’ব’স্থায় মা’নসিকভাবে অনেকটাই ভে’ঙে পড়েন সদ্য উ’চ্চ মাধ্যমিকের গণ্ডি পেরোনো এই ছাত্রী। মা’সখানেক প’র হঠাৎই একটা ক’ল আসে তমা’র কাছে। একটি প্র’তিষ্ঠানে তমাকে চাকরির ই’ন্টারভিউয়ের জ’ন্য ডাকা হয়। তমা স’ময় মতো গুলশানের ওই অ’ফিসে হাজির হন। তমাকে তখন সা’ধা’রণ কিছু প্রশ্নের প’র জা’নানো হয় এটা একটি বিউটি পার্লারের কাজ। স্পা করা’তে হবে না’রীদের। তমা দী’র্ঘ’দি’ন চাকরি খুঁ’জেও কো’নো উপায়ন্ত না পেয়ে তাদের প্রস্তাবে রা’জি হন। ভাব’লেন তাও একটা কাজ তো পেয়েছেন। ওইদিনের মতো তমাকে পাঠিয়ে দেওয়া হয় প’রবর্তী তারিখ দিয়ে। জা’নানো হয় প’রবর্তী দিন ওই অ’ফিসের ‘বস’ তমা’র ই’ন্টারভিউ নিবেন। তিনি ফাই’নাল ক’র’লেই তমা’র চাকরি হবে। প’রবর্তী তারিখে তমা স’ময় মতো ওই লো’কের দেওয়া ঠিকানায় উপস্থিত হন।

প’রে তাকে ‘হো’টে’ল রেডিসনের’ একটি কক্ষে নিয়ে যাওয়া হয়। সেখানে গিয়ে তমা দেখতে পান এক লো’ক সোফায় বসে আসেন। তমা’র যেহেতু চাকরির পূর্ব অ’ভিজ্ঞতা ছিলো না তাই তিনি তেমন কিছুই আঁচ করতে পারেননি যে, তার সা’থে কী ঘ’টতে যা’চ্ছে! এরপ’র তমা যেই লো’কের সা’থে হো’টে’ল প’র্যন্ত গেলেন তিনি রুমে থাকা লো’কের কাছে তমাকে রে’খে ‘কানে কানে’ ব’লে যান ই’নি আমাদের ‘বস’। তাকে স’ন্তুষ্ট করতে পারলেই চাকরি কনফার্ম। সদ্য উ’চ্চ মাধ্যমিকের গণ্ডি পার করা তমা তখনও কিছু বুঝতে পারেননি। এরপ’র রুমে ওই লো’ক জো’র জবরদস্তি ক’রে তমাকে ‘’ ক’রেন। শুরু হয় তমা’র জীবনের নতুন অধ্যায়। তমা তার জীবনের এই অনাকাঙিক্ষ’ত ঘ’টনা কাউকে বলতে পারেননি। তার প’রিবারের লো’কের পাশে তখন তার দাঁড়ানো দরকার ছিলো- এর ও’প’রে তার বি’শ্ববিদ্যালয়ে ভর্তি, ছোট ছোট তিনটা ভাই-বোনের দিকে তাকিয়ে তমা সেদিন প্র’তিবাদ করতে পারেননি। কিন্তু তমা’র জীবনের নতুন অধ্যায় শুরু হয় সেখান থেকেই। তমা সেদিনকার মতো বা’ড়িতে ফিরে আসেন এবং আ’ত্ম চেষ্টা ক’রেন। কিন্তু প’রিবারের ক’থা ভেবে অ’ন্ধকার জগতের পথ বেছে নেন তমা। তমা বা’ড়ি ফেরার দুই-একদিন প’র ওই লো’কেরা তার সা’থে আবার যো’গাযোগ ক’রেন। জা’নান, তমা চাইলে তারা প্র’তিমা’সে তাকে তিনটা কাজ দিবে। এর জ’ন্য তমাকে মো’টা অঙ্কের টাকা দেওয়া হবে। তমাও রা’জি হয়ে যান তাদের শর্তে। তমা’র দা’বি, তার সামনে অন্য আর কো’নো উপায় ছিলো না! ‘কিছুদিন যাওয়ার প’র অ’ন্ধকার জগতে কাজ ক’রে এমন একটা গ্রুপে এ্যাড হলাম। এই গ্রুপের যিনি এ্যাডমিন ছিলেন তিনি কারো কাছ থেকে কোন বিনিময় নেয় না।

তিনি কাজ যো’গাড় ক’রে দেয়। এভাবেই অ’ন্ধকার জগতে প্র’বেশ করি। একস’ময় আমি বুঝতে পা’রি কিভাবে যো’গাযোগ করতে হয়। কিভাবে নিজেকে হা’ইড রাখতে হয়। এ কাজ করতে গেলে কখনো নিজেকে অ’প’রাধী মনে হয় কিনা এমন প্রশ্নের জবাবে তিনি ব’লেন, স’ব স’ময় মনে হয়, আবার মাঝে মাঝে মনে হয় না। টাকা পয়সা আর প্যাকেজের বি’ষয় জানতে চাইলে তিনি ব’লেন, টাকা পয়সার বি’ষয় হচ্ছে যারা আসে তাদের অ’ব’স্থা বুঝে। যার অর্থনৈতিক অ’ব’স্থা একটু ভা’লো সে হয়তো একটু বেশি দিচ্ছে। কিভাবে যো’গাযোগ হয় জানতে চাইলে তিনি ব’লেন, গ্রুপে পোস্ট দেই, কন্টাক্টটা ই’নবক্সে হয়। তার প’র ফোনের মাধ্যমে কন্টাক্ট করা হয়। যায়গাটা কিভাবে নির্ধা’রণ করা হয় এ বি’ষয়ে তিনি ব’লেন, আমাদের গ্রুপের অনেকে আ’ছে যারা প’রিবার স’হ থাকে। ওখানে যাওয়া হয়, কিন্তু যায়গা গুলো অনেক নি’রাপত্তার। কেউ ঝামেলা করবে এমন কোন স’মস্যা নেই। গেস্ট হিসেবে যাই। আ’সার স’ময় আমা’র যা আয় হয়, এখান থেকে দুই বা তিন হাজার তাদের দিয়ে আসতে হয়। এখানে কা’রা আসে জানতে চাইলে তিনি ব’লেন, বেশির ভাগ হচ্ছে স’রকারি চাকরিজীবী, বে-স’রকারি চাকরিজীবী আবার অনেক স্টুডেন্টও আসে। স্টুডেন্টদের কাজ আমি একটু কম করি। কারন আমি নিজেও একজ’ন স্টুডেন্ট এজ’ন্য তাদের কাজ আমি করি না। বেশির ভাগ ৩৫ বছরের উপ’রে লো’কজ’ন বেশি আসে। এপ’র্যন্ত আ’পনি কতজ’নের সা’থে মিট ক’রেছেন জানতে চাইলে তিনি ব’লেন, ৩৫ থেকে ৪০ জ’নের মতো হবে। ঢাকার ভিতরেই কাজ গুলো করা হয়। ছয় থেকে আট হাজার টাকা কন্টাক্ট হয়। অনেকে থাকার প’রে ব’লে বুথ থেকে টাকা’টা তুলে দিচ্ছি। দেখা যায় তার আর খোঁ’জ খবর নেই। আবার অনেকে টাকা কম দিয়ে যায়। বলছে প’রবর্তীতে দিব। প’রবর্তীতে অনেকে দিয়ে দেয়, আবার অনেকে দেয় না। আবার অনেকে বাজে ব্যাবহার ক’রে। মনে হয় আম’রা কোন মা’নুষ না। আমাদের সা’থে মা’নুষের আচ’রণ ক’রে না। এটা কোন জীবন হতে পারে কি না জানিনা।

এটা আসলে কোন লাইফ না। আমি চাই এখান থেকে প্র’তিনিয়ত বের হতে। আমি চাই আরও পাঁচটা মা’নুষ যেভাবে থাকে আমিও সেভাবে থাকি। এই শি’ক্ষার্থী ব’লেন, আমি এ জীবন চাই না। আমি এখান থেকে বের হতে চাই। লেখাপড়া শেষ ক’রে চাকরি করতে চাই। আমি জানিনা এখান থেকে স’মাজ আমাকে কিভাবে বের করবে, কিন্তু আমি এখান থেকে বের হতে চাই। উ’ল্লেখ্য, স’ম্প্র’তি দেশের বেস’রকারি স’ময় টেলিভিশন-এ সংবাদটি প্র’কা’শিত করা হয়। সেই আলো’কেই আমাদের এই প্র’তিবেদনটি করা হয়েছে।


সংবাদটি শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

ফেসবুকে আমরা

মুজিব শতবর্ষ

সুরক্ষা অনলাই পোটার্ল

বাংলা পত্রিকাসমূহ

ইতিহাসের এই দিনে

বাংলাদেশের ৩৫০ ‍জন এমপিদের তালিকা

বিজ্ঞাপন

Web Deveoped By IT DOMAIN HOST